আমরা অনেকেই অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা শুনেছি। ডিজিটাল মার্কেটিং এর কথা উঠলেই আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা আমাদের মাথায় চলে আসে। একথা সত্যি যে ডিজিটাল মার্কেটিং এর একটি বড় অংশ জুরে রয়েছে অ্যাফিলিয়েট মার্কেটিং এর প্রভাব। ডিজিটাল মার্কেটিং করে আয়, ডিজিটাল বিপণন কি, ডিজিটাল মার্কেটিং কত প্রকার, সিপিএ মার্কেটিং কেন শিখবেন, মার্কেটিং ট্রেনিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, মার্কেটিং কৌশল, মার্কেটিং সংজ্ঞা, অনলাইন মার্কেটিং জব, মার্কেটিং প্লান, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং করে মাসে ইনকাম, ডিজিটাল মার্কেটিং কেন, মার্কেটিং ক্যারিয়ার, বাজ মার্কেটিং কি, মার্কেটিং কত প্রকার, সোসাল মিডিয়া মার্কেটিং কি, এফিলিয়েট মার্কেটিং, digital marketing, ডিজিটাল মার্কেটিং ট্রেনিং, ইউটিউব মার্কেটিং কোর্স, মার্কেটিং কত প্রকার কি কি, content marketing কি, cpa marketing করতে কি কি লাগে, affiliate marketing bangla, ডিজিটাল মার্কেটিং টিপস, মার্কেটিং পদ্ধতি, ডিজিটাল মার্কেটিং আয়,

আসছালামু আলাইকুম, বন্ধুরা.
কেমন আছেন আপনারা? আশা করি ভাল আছেন।
tech-newsbd.com-এর পক্ষ থেকে আমি খাইরুল ইসলাম (হানজালা).

৫. সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)


SEM বা সার্চ ইঞ্জিন মার্কেটিং এটি ব্যাপক মার্কেটিং কৌশল যার মাধ্যমে খুব দ্রুত আপনার ব্যবসা বা ওয়েবসাটে ট্রাফিক ড্রাইভ করানো যায়। তাকে আমরা Paid Marketing Methord বলে থাকি। ধরনের মার্কেটিং ব্যবসার গঠনশৈলীর উপর ভিত্তি করে করা হয়। এক্ষেত্রে কোন PPC-Pay Per Click, CPC-Cost Per Click  অথবা CPS-Cost Per Impressions ইত্যাদি পদ্ধতি নির্বাচন করতে পারেন। SEM-বা সার্চ ইঞ্জিন মার্কেটিং সাধারনত বিভিন্ন প্ল্যাটফর্মের হয়ে থাকে। যেমন-গুগুলের AdWords, ইয়াহু, বিং নেটওয়ার্ক সবচেয়ে বেশি জনপ্রিয়। এছাড়াও SEM বিজ্ঞাপন অনুসন্ধান, মোবাইল মার্কেটিং, পুনঃবাজারজাতকরণের এর ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। বর্তমান সময়ে SEM মার্কেটিং হলো অনলাইন মার্কেটিং এর সব চেয়ে সাশ্রয়ী এবং অধিক কার্যকরী মার্কেটিং উপায়। যা কিনা আপনার রিটার্ন অন ইনভেস্টমেন্ট বাড়াতে পারে

৬. অ্যাফিলিয়েট মার্কেটিং

আমরা অনেকেই অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা শুনেছি। ডিজিটাল মার্কেটিং এর কথা উঠলেই আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা আমাদের মাথায় চলে আসে। একথা সত্যি যে ডিজিটাল মার্কেটিং এর একটি বড় অংশ জুরে রয়েছে অ্যাফিলিয়েট মার্কেটিং এর প্রভাব। আপনি যখন আপনার ডিজিটাল মার্কেটিং স্কিল টা ব্যাবহার করে অন্য কারও পণ্য অথবা সেবা কমিশনের ভিত্তিতে প্রমোশন করবেন তখন সেটা হবে অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিং এমন কোন বিষয় নয় যেখানে আপনি রাতারাতি খুব বেশি কিছু করে ফেলতে পারবেন। এখানে তারাই সফল হবে যারা ধৈর্য সহকারে কাজ করে যেতে পারবে

৭. ডিজিটাল ডিসপ্লে বিজ্ঞাপন

এটি অনেকটা SEM বা সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মতোই মার্কেটিং ব্যবস্থা। যেখানে সম্ভাব্য শ্রোতাদের লক্ষ্য করে ডিসপ্লে বিজ্ঞাপন ফরম্যাটের বিভিন্ন টুল ব্যবহার করা হয়। যেমন- এটি টেক্সট, ইমেজ, ব্যানার, সমৃদ্ধ মিডিয়া, ইন্টারেক্টিভ বা ভিডিও ইত্যাদির মা্ধ্যমে বিজ্ঞাপনের বিষয়বস্তু তুলে ধরা হয়। যার ফলে গ্রাহকের সহজেই আগ্রহ বাড়ানো যায়। তাছড়া গ্রাহকের অবস্থানের উপর ভিত্তি করে এসকল বার্তা কাস্টমাইজ করে বিজ্ঞান প্রদর্শন করানো যায়। তবে মনে রাখবেন, ডিজিটাল ডিসপ্লে বিজ্ঞাপন তুলনামূলকভাবে ব্যয়বহুল।

৮. মোবাইল মার্কেটিং

মোবাইল ফোন দিয়ে মার্কেটিং করা এখন একটি অভিনব পদ্ধতি। সারা বিশ্বে প্রায় ২.৮৭ বিলিয়ন(2.87 billion)মানুষ র্স্মাটফোন ব্যবহার করে। তাই দিন দিন মোবাইল মার্কেটিং এর জনপ্রিয়তা বেড়ে চলছে। মোবাইল মার্কেটিং এর মধ্যে ব্লুটুথ মার্কেটিং, ইনফারেট মার্কেটিং, এসএমএস (SMS) মার্কেটিং ও এমএমএস (MMS) মার্কেটিং বেশ উল্লেখযোগ্য। তবে এগুলোর মধ্যে “SMS” মার্কেটিং বেশি গুরুত্বপূর্ণ। মার্কেটিং এর ক্ষেত্রে প্রতিটি এসএমএস (SMS) হবে ১৬০ ওয়ার্ডের মধ্যে। তবে এই (SMS) মাধ্যমে আপনার গ্রাহক যে উক্ত বিষয়রে প্রতি আকৃষ্ট হয় এরকম কিছু কি-ওয়ার্ড ব্যবহার করতে হবে। এই মার্কেটিং পদ্ধতিটি খুবই ফ্লেক্সিবল এবং এটি টাকা তৈরীর টুল হিসেবে ব্যবহৃত হতে পারে

৯. ভিডিও মার্কেটিং

ভিডিও মার্কেটিং খুবই গুরুত্বর্পূণ উপায়। আপনার পণ্য বা সেবার তথ্যগুলো দিয়ে ভিডিও তৈরি করে বিভিন্ন ভিডিও শেয়ারিং সাইটে তা আপলোড করতে পারেন। ভিডিও মার্কেটিং সকল মার্কেটিং উপায়ের মধ্যে একটি স্ট্যান্ডাড মার্কেটিং। কারণ ভিডিও দেখতে সবাই পচন্দ করে। ভিডিও মার্কেটিং এর জন্য Youtube-সবথেকে বেশি জনপ্রিয়। তাছাড়াও Vimeo, Dailymotion, Blip, Wistia, Metacafe, Veoh, Megavideo  ইত্যাদি সাইটেও ভিডিও শেয়ার করতে পারেন।


১০. ফোরাম মার্কেটিং 

একজন মার্কেটারের সাফল্য একদিনে আসে না। মার্কেটিং করতে হলে আপনাকে আপনার নির্বাচিত পণ্য বা সেবা সর্ম্পকে জানতে হবে, উক্ত পণ্যে সঠিক বাজারজাতকরণ, পণ্যের গুনগত মান ও পণ্যের চাহিদা সম্পর্কে জানতে হবে। আর এ জন্য ফোরাম মার্কেটিং খুবই গুরুত্বর্পূ্ণ ভূমিকার পালন করে। ফোরাম মাকেটিং হলো বিভিন্ন ফোরাম ওযেবসাইটে গ্রাহকদের প্রশ্ন-উত্তরের মাধ্যমে মার্কেটিং করা। ফোরাম মার্কেটিং এর কিছু জনপ্রিয় সাইট হলো- yahoo answer, affilorama.com, warriorforum.com, moz.com, stmforum.com, blackhatworld.com, webmasterworld.com, affiliatefix.com, afflift.com, digitalpoint.com ইত্যাদি।


উপরে উল্লেখিত উপায়গুলি ছাড়াও আরো কিছু মার্কেটিং কৌশল রয়েছে তা হলো- পুনঃলক্ষ্য স্থির এবং পুনঃমার্কেটিং, ইন্টারেক্টিভ মার্কেটিং, ডিজিটাল মিডিয়া পরিকল্পনা বায়িং, ওয়েব এনালিটিক্স ইত্যাদি। আসলে মার্কেটিং মানেই নিত্য নতুন কৌশলের সমারোহ। এটা সবর্দা পরিবর্তনশীল। চলমান বিশ্বের গতিধারার সাথে সাথে মার্কেটিং এর কৌশলগুলোও পরিবর্তন হতে থাকবে আর এটায় স্বাভাবিক। তাই আপনাকে সবসময় আপনার কৌশলগুলোকে আপডেট করতে হবে। তাহেলই আপনি মার্কেটিং জগতে সফলতা লাভ করতে পারবেন। 

[লেখাগুলো কেমন হলো অবশ্যই Comments করে জানাবেন। তাহলে আরো ভালো কিছু লেখার উৎসাহ পাব।]
Axact

Axact

Vestibulum bibendum felis sit amet dolor auctor molestie. In dignissim eget nibh id dapibus. Fusce et suscipit orci. Aliquam sit amet urna lorem. Duis eu imperdiet nunc, non imperdiet libero.

Post A Comment:

0 comments: